Home / তথ্যপ্রযুক্তি / সন্ত্রাস রুখতে কাজ করবে ফেসবুক গোয়েন্দা

সন্ত্রাস রুখতে কাজ করবে ফেসবুক গোয়েন্দা

সন্ত্রাসী কার্যকলাপ ও সন্ত্রাস প্রচার রুখতে ফেসবুক এবার কৃত্রিম গোয়েন্দা মোতায়েন করতে চলেছে। এজন্য ফেসবুকের পোস্টগুলো খেয়াল করবে এই গোয়েন্দা।

বৃহস্পতিবার ফেসবুকের এক কর্মকর্তা জানান, যে মুহূর্তে ফেসবুকে এই ধরনের কোন পোস্ট করা হবে, সেই মুহূর্তেই ফেসবুকের কৃত্রিম গোয়েন্দারা এই পোস্ট সরিয়ে দেবে। তাই এবার থেকে ফেসবুকে কিছু পোস্ট বা শেয়ার করার সময় সবাইকেই অতিরিক্ত সতর্ক থাকতে হবে।

‘চাইল্ড পর্নোগ্রাফি’ রুখতে ইতিমধ্যেই ফেসবুকের এই ধরনের টুল আছে। এতদিন পর্যন্ত কোন পোস্টে কেউ রিপোর্ট না করলে ফেসবুক কোন পদক্ষেপ নিতে পারত না। কিন্তু এবার এই কৃত্রিম গোয়েন্দা এই ধরনের পোস্ট নিজেই সনাক্ত করে, তা ফেসবুক থেকে সরিয়ে দিতে পারবে।

যেভাবে বিশ্বের বিভিন্ন স্থানে একের পরে এক সন্ত্রাসের ঘটনা ঘটে চলেছে তাতে ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ার প্রভাব রয়েছে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। সেই প্রশ্নের জবাব দিতেই ফেসবুক এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। ছবি, ভিডিও বা কোনও লেখা-সহ যে সমস্ত পোস্ট সন্ত্রাসে আস্কারা দেবে, তা সবই ধরা পড়বে ফেসবুকের এই পদ্ধতিতে।

কৃত্রিম গোয়েন্দা হলেও, পোস্টগুলি সত্যিই সন্ত্রাসকে আস্কারা দেওয়ার মতো কিনা, তা পর্যবেক্ষণের দায়িত্বে থাকবেন ফেসবুকের কর্মীরাই। এই কাজের জন্য ফেসবুক ১৫০ জনকে নিযুক্ত করেছে।

Check Also

যে অ্যাপগুলি ডাউনলোডে ফাঁস হতে পারে ব্যক্তিগত তথ্য

স্মার্টফোনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি যেগুলো অনেকাংশে কম্পিউটারের চাহিদা মেটায়। তবে তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Designed, Developed & Hosted by themekiller.com